কোন কিছু খুঁজতে চাইলে, বক্সে লিখুন

Friday 5 August 2022

নিপাত যাক রক্তের টান।

গত কয়েকদিন আগে সাউথ ইন্ডিয়ার একটি সিনেমা দেখলাম।
সিনেমার শুরুতে একজন ধনার্ঢ্য ব্যাক্তির ছেলে সন্তান ভূমিষ্ঠ হলো। একই হাসপাতালে ঐ ধনার্ঢ্য ব্যাক্তির চাকরও বাবা হলেন। সিনেমায় ঘটনা চক্রে চাকর তার সন্তানকে মালিকের সন্তানের সাথে এক্সচেঞ্জ (পরিবর্তন) করার সুযোগ পাইলেন। মালিকের ঘরে তার সন্তান ভালো থাকবে, চাকর চিন্তা করলেন। যেই চিন্তা সেই কাজ। সিনেমার ঘটনা একের পর এক গড়িয়ে যাচ্ছে। সিনেমার মধ্যে অনেক ম্যাসেজ আছে।
আমি একটু ভিন্ন দিকে নজর দিবো। মালিক পক্ষ নকল সন্তানকে নিজের সন্তান হিসেবে যত্ন করতে থাকেন। চাকর পক্ষের সবাই শুধু চাকর বাদে নকল সন্তানকে নিজের সন্তান হিসেবে যত্ন করছেন। অবশ্য সিনেমার শেষে আসল পরিচয় ফাঁস হয়।
রক্তের টান বা নাড়ীর টান কথাটি প্রায় শুনে থাকি। মায়ের প্রতি সন্তানের ভালোবাসা এইটা রক্তের টান। ভাইয়ে ভাইয়ে ভালবাসা এটাও রক্তের টান। রক্তের টানে ভালোবাসা কতটা সঠিক। এইটা নিয়ে প্রায় গবেষণা করার ইচ্ছা করে। কোন এক ক্লিনিকের মালিক এবং ডাক্তারের সাথে চুক্তি করে গোপনে দুই নবজাতকে এক্সচেঞ্জ করার ইচ্ছা করে। দুই পরিবার দুই নকল সন্তান পাবেন। তারপর দেখতে ইচ্ছা করে, নবজাতকের প্রতি দুই পরিবারের ভালোবাসা কেমন হয়। যদি গোপন ঘটনাটি কখনো প্রকাশ না হয়, তাহলে নবজাতক বড় হওয়ার পর, দুই পরিবারের ভালোবাসায় কি ঘটনা ঘটে। কিন্তু এই ধরনের গবেষণা করার সুযোগ, সামর্থ্য বা সক্ষমতা কিছুই নাই। গবেষণা হোক বা না হোক আমার ধারণা রক্তের বা নাড়ীর টান ফেইল মাড়বে। দুই পরিবার নকল সন্তানকে নিজের সন্তান মনে করবে এবং ভালোবাসা নিজের সন্তানের মতই হবে। তাহলে ভালবাসা কোথায়। রক্তের মধ্যে নাকি মস্তিষ্কে। আমি আমার ভাইকে, আমার সন্তানকে, আমার মাকে, বাবাকে যতটা ভালোবাসি অন্য অজানা কাউকে অথবা প্রতিবেশীকে ততটা ভালোবাসি না। আমার মস্তিষ্ক জানে এইটা আমার ভাই, বোন অথবা মা একে আমার বেশি ভালোবাসতে হবে। আমার কোন ভাই যদি হারিয়ে যায় এবং অচেনা হিসেবে আমার সামনে আসে কখনো তার প্রতি রক্তের টানের ভালোবাসা উদিত হবে না। যখনই জানতে পারবো এইটা আমার হারিয়ে যাওয়া ভাই, সাথে সাথে রক্তের টান মস্তিষ্ক উপস্থিত হবে। আমার ভালোবাসা উপচে পড়তে শুরু করবে।
এই যে রক্তের প্রতি রক্তের কিংবা বংশ কেন্দ্রীক ভালোবাসা, এটাই সভ্যতা। এটাই সভ্য ভালোবাসা। সভ্য ভালোবাসার কারণে দুর্নীতি করে উপার্জন করছে কারি কারি টাকা, সন্তানের ভবিষ্যৎ গড়ে দিতে হবে। ভাইয়ের ভবিষ্যতে মজবুত করতে হবে। এটা করছি রক্তের টানের কারনে, যার কোন ভিত্তি নাই। আমার সন্তান, আমার ভাই, আমার মা-বাবা স্রিফ একজন মানুষ মাত্র। একজন মানুষের ভবিষ্যত গড়ে দিতে কিংবা উপকার করতে গিয়ে অন্য একজন মানুষের ভবিষ্যত নষ্ট করছি। আমার পরিবারের মানুষকে ভালো রাখতে গিয়ে অন্যের হক নষ্ট করে অন্য মানুষের ক্ষতি করছি। অন্যের জমি জবরদখল করছি শুধু কি নিজের জন্য। ঘুষ নিয়ে, দূর্নীতি করে, অনিয়ম করে বাড়ি গাড়ি করছি শুধু কি নিজের জন্য। অবশ্যই না। এইটা করছি রক্তের টান আমার উত্তরাধিকারদের জন্য। রক্তের টানের ভালোবাসা অটুট থাক, তাতে আপত্তি নাই কিন্তু অন্যের ক্ষতি করে নয়। ভালোবাসা হোক মানবিক। সেই ভালোবাসা জনে জনে বিরাজ করুক। সবার মস্তিষ্ক মানুষের জন্য ভালোবাসায় ভরে উঠুক। মস্তিষ্কের ভালোবাসা উদিত হোক। রক্তের টানের ভালোবাসা নিপাত যাক।

নিপাত যাক রক্তের টান।

No comments:

বই পড়ুন

একশো বছর আগে প্রকাশিত যে বইটি এখন বাজারে পাওয়া যায় তা ঐ সময়ের সবচেয়ে ভালো বই। বইয়ের লেখক ঐ সময়ের সবচেয়ে জ্ঞানী মানুষ। লেখক তার সর্বোচ্চ মেধা এবং সবচেয়ে ভালো কথা গুলো লেখেন। সুতরাং বই পড়ছেন তো সবচেয়ে জ্ঞানী লোকের সবচেয়ে ভালো কথা গুলো পড়ছেন।