কোন কিছু খুঁজতে চাইলে, বক্সে লিখুন

Monday 14 October 2019

পিডি স্যারের আগমন এবং আমার শিক্ষা।

খাবার ছাড়া জীবন ধারন করা মোটেই সম্ভব না। খাদ্য মানুষের অন্যতম মৈালিক চাহিদা। দৈনিক কাজকর্ম, রোগমুক্ত, সুস্থ সবল থাকার জন্য এবং শরীরকে সতেজ রাখার জন্য খাবার প্রয়োজন। 

প্রকল্প পরিচালক (আমার চাকুরীর সর্বোচ্চ কর্তা ব্যাক্তি) আসবেন পঞ্চগড় আর আমরা খাবার নিয়ে চিন্তগ্রস্থ হবো না, এটা তো হতেই পারে না। আমরা খোঁজ খবর নেওয়া  শুরু করলাম। স্যার কি পছন্দ বা অপছন্দ করেন। তাছাড়া এখন সময় পরিবর্তন হয়ে গেছে। কারও বাড়ীতে মেহমান আসলে হোস্ট আগে থেকে জিজ্ঞাসা করে রাখে আপনি কি খেতে পছন্দ করেন। এটাও এখন স্মার্টনেসের মধ্যে পড়ে। স্যার আসবেন জেনে নেওয়াটাই স্বাভাবিক ভদ্রতা। যাহা জানা গেল, স্যার খাবার ব্যাপারে খুবই সচেতন। কি মুশকিল? (কিছুটা ভয় পাওয়ার ব্যাপার) যদি একটু এদিক সেদিক হয় তাহলে সম্মান শেষ।

আসলে খাবার ব্যাপারে সবার সচেতন হওয়া উচিৎ। আমার ম্যাস লাইফে (আমার মনে হয় শুধু আমার নয় প্রায় সব মেস লাইফে একই ঘটনা।) এবং বর্তমান সাধারন জীবনে খাবারের ব্যাপারে বড় গলধ বিদ্যমান। আমরা বেশীর ভাগ সকালে কম খাই। সকালে খাবারের সময় কম হওয়ার কারনে কেউ কেউ না খেয়ে অফিসে চলে যায়। ম্যাস জীবনে সকালে আলু ভর্তা, ভাত, ডাল এতেই শেষ। মাঝে মাঝে সবজি বা ডিম ভাজি পাওয়া যেত। আর ফিস্ট (ভুরিভোজ) আয়োজন হতো প্রায় সবসময় রাতের বেলা। তার মানে রাতে সবচেয়ে বেশী সকালে সবচেয়ে কম। কিন্তু পুষ্টি বিজ্ঞান বলে- সকালে সবচেয়ে ভালো খাবার খেতে হয়। সকালে অনেক বিরতির পর খাই। এবং সকালে নিজেকে কাজের জন্য তৈরি করি। দুপুরে পরিমান মতো, রাতে কম। কিন্তু আমরা করি উল্টো- সকালে কম রাতে বেশী।

স্যার পঞ্চগড়ে আসলেন, স্যার আসলেই খাবার ব্যাপারে খুব সচেতন। (তবে ভয় পাইয়ে দেওয়াম মতো না।) আমরা ছোট কাল থেকে শুনে এবং দেখে আসছি – দুধ ভালো আদর্শ খাবার, তাই দুধ রাতে খাইতে হয়। বিভিন্ন সিনেমা নাটকেও দেখা যায়, মা তার বাচ্চাকে রাতে দুধ- ভাত খাইতে দেয়। আমরা ছোট কালে নানার বাড়ী গেলে রাতে দুধ ভাত খাইতে দেয়। নানার বাড়ী যাবেন, আর রাতে দুধ-ভাত হবে না তা প্রায় অসম্ভব। কিন্তু স্যারের ব্যপারটা আলাদা। ওনি দুধ খান সকালে। আমার কাছে বিষয়টা খটকা লাগলো। আমি ব্যপারটা জানতে চাইলাম। স্যার বলেলেন রিচ ফুড সকালে খাইতে হয়। সকালে রিচ খাবার খেয়ে সারাদিনের জন্য শরীরটাকে তৈরি করে নিতে হয়। যেহেতু  দুধ রিচ ফুড তাই আমি সকালে খাই। পুষ্টি বিজ্ঞান এবং স্যারের কথা একেবারে মিলে গেল। দুধ রাতে খাওয়ার ব্যাপারে এতগুলো কেস স্টাডি থাকার কারনে আমার কখনো মনেই হয়নি দুধ রিচ ফুড এবং রাতে ছাড়া অন্য সময় খাওয়া যায়।

স্যারের এই শিক্ষা আমিও প্রয়োগ করা শুরু করলাম। সত্যি সত্যি আগের চাইতে একটু বেশী সতেজ। স্যারের এই শিক্ষা আমার মনে থাকবে অনেকদিন। (চিরদিন বলা আমার পছন্দ না, তাই বললাম অনেক দিন) ধন্যবাদ স্যারকে আমার এই শিক্ষার জন্য। 


কেমন লাগল পরামর্শ আশা করছি।

No comments:

বই পড়ুন

একশো বছর আগে প্রকাশিত যে বইটি এখন বাজারে পাওয়া যায় তা ঐ সময়ের সবচেয়ে ভালো বই। বইয়ের লেখক ঐ সময়ের সবচেয়ে জ্ঞানী মানুষ। লেখক তার সর্বোচ্চ মেধা এবং সবচেয়ে ভালো কথা গুলো লেখেন। সুতরাং বই পড়ছেন তো সবচেয়ে জ্ঞানী লোকের সবচেয়ে ভালো কথা গুলো পড়ছেন।