কোন কিছু খুঁজতে চাইলে, বক্সে লিখুন

Friday 16 May 2014

স্বপ্নের অট্টহাসি

বাবা বলে তোমাকে বড় হতে হবে। আমি বলতাম কবে বড় হবো? বাবা বলে তুমি ক্লাশ থ্রি প্রথম হয়ে পাশ কর, তোমার জন্য একটা ছোট সাইকেল কিনব। তোমার সাইকেল তৈরি করার জন্য অর্ডার দিয়ে আসছি। প্রথম হয়ে পাশ করলে সাইকেলের সামনের চাকাটা নিয়ে আসব। আমি স্বপ্ন বুনতাম কবে আমার নতুন সাইকেল হবে। বাবা বলে তুমি ক্লাশ ফোর প্রথম হয়ে পাশ কর সাইকেলে পিছনের চাকাটা নিয়ে আসব। আমি নতুন একটা সাইকেলের স্বপ্ন বুনতাম। বাবা বলে তুমি
ক্লাশ ফাইভ প্রথম হয়ে পাশ কর, তোমার জন্য ফুল সাইকেল নিয়ে আসব। আমি স্বপ্ন বুনতাম, আমার স্বপ্ন বুনা এবং বাবার প্রতিশূতি দেখে ধান মাড়াই করা শ্রমিকেরা মিটমিট করে হাসত। মিটমিট করে হাসার অর্থ বুঝতাম না। যখন একটু বড় হই ক্লাশ সিক্সে ভর্তি হই সত্যি একটা সাইকেল দরকার। তখন বুঝি আমার বাবা আমাকে স্বপ্ন দেখাইত, সাইকেলের কথা বলে, আমার লেখপড়া ভাল করার জন্য। সেটা নিছক বাবার এবং আমার স্বপ্ন পূরনের জন্য একটা কৌশল।

ক্লাশ সিক্সে, এখন শুরু হয় আসল স্বপ্ন দেখা। আমি একজন সাহিত্যিক হব, কাজী নজরুল কিংবা রবীন্দ্রনাথ এর মতো। আমি রাজনীতিবিদ হব, আমি সমাজ সেবক হব। আমার স্বপ্ন গুলো এখন আর সাইকেলে আবদ্ধ নয়। স্বপ্নের একেকটা দরজা খুলতে থাকে। ধারাবাাহিক ভাবে স্বপ্নের দরজা খুলতে থাকে। আমার স্বপ্নের সব দরজা খুলে নব্বই দশকে। আশির দশকের সদ্য পিতা তার সদ্য সন্তান নিয়ে দেখেছে হাজারও স্বপ্ন। আশির দশকের যত পিতা যত সন্তান স্বপ্ন দেখা শুরু করে বাংলাদেশের ইতিহাসে আর কখনও এক সাথে এত সংখ্যাক মানুষ স্বপ্ন দেখা শুরু করেনি।
স্বাধীনতার পর আমরা ছিলাম নি:স্ব। ১৯৮০ থেকে ১৯৯০ সাল এই দশ বছরে সব চেয়ে বেশী সন্তান পৃথিবীতে আসে। ১৯৯০ এর পরে ফ্যামিলি প্লান আসে কিন্তু তার আগে জনসংখ্যা প্রায় দিগুন হয়ে যায়, প্রায় ১৪ কোটি। এই ১৪ কোটির মধ্যে প্রায় অর্ধেক মানুষ জন্ম গ্রহন করে আশির দশকে। আশির দশকের কোটি মানুষের কোটি কোটি তরুন স্বপ্ন আজ যুবক স্বপ্ন। আমরা স্বপ্ন দেখতে ভালবাসি আমরা স্বপ্ন দেখে যায়। এস এস সি পাশ করি তখনও স্বপ্ন দেখা শেষ হয় না। নতুন স্বপ্নের আশায় আবারও পথ চলা শুরু করি। এইচ এস সি শেষ করি, কিন্তু স্বপ্ন দেখা শেষ করি না। অনার্স শেষ করি স্বপ্ন দেখা শেষ হয় না। স্বপ্ন দেখি এম বি এ করি, স্বপ্ন দেখি ডিপ্লোমা করি, স্বপ্ন দেখি উচ্চতর ডিগ্রী অর্জন করি। আমার স্বপ্নের শেষ কোথায়।
বাবার সাইকেলের চাকার প্রতিশূতি এবং আমার সাইকেলের স্বপ্ন বুনা দেখে যেমন করে ধান মাড়াই করা শ্রমিকেরা মিটমিট করে হাসে ঠিক তেমনী অট্টহাসি হাসছে, আমাদের সমাজপতিরা, আমাদের লিডাররা। বলছে তুমি স্বপ্ন বুন, তুমি স্বপ্ন দেখ, আমার তো হাসতে মানা নেয়। তুমি স্বপ্ন দেখ আমি হাসি। একসাথে এত তরুন, এত যুবক, এত স্বপ্ন বাজ মানুষ আর তো পাব না। পরে কার জন্য হাসব এ অট্টহাসি।



কেমন লাগল পরামর্শ আশা করছি।

বই পড়ুন

একশো বছর আগে প্রকাশিত যে বইটি এখন বাজারে পাওয়া যায় তা ঐ সময়ের সবচেয়ে ভালো বই। বইয়ের লেখক ঐ সময়ের সবচেয়ে জ্ঞানী মানুষ। লেখক তার সর্বোচ্চ মেধা এবং সবচেয়ে ভালো কথা গুলো লেখেন। সুতরাং বই পড়ছেন তো সবচেয়ে জ্ঞানী লোকের সবচেয়ে ভালো কথা গুলো পড়ছেন।