কোন কিছু খুঁজতে চাইলে, বক্সে লিখুন

Monday 26 May 2014

কোন শিরোনাম নেই

অনেক কাল আগে এক জমিদর ছিল। জমিদারের এক খাস কৃষক ছিল। কৃষক জমিদারকে খুব ভাল বাসত। আর জমিদার অনেক ভাল লোক ছিল। কৃষক তার কয়েক জোড়া সন্তানকে উপদেশ দেয় ‘বাবারা জমিদার অনেক ভাল লোক ওনার সাথে খারাপ ববহার  করিও না’


। কৃষকের ছেলেরা এক বাক্যে বাবার আদেশ গ্রহন করে। জমিদারের জায়গায় জমিদারের ছেলে কৃষকের জায়গায় কৃষকের ছেলে ভালই চলে। কৃষকের ছেলেরা তাদের ছেলেদের বলে ‘জমিদার খুব ভাল লোক তোমার দাদা  বলে গেছে তাদের সাথে কোন খারাপ ব্যবহার করিও না’। কৃষকের নাতি-নাতনীরা জমিদারের নাতি-নাতনীদের খুব সন্মান করতে থাকে, কিন্তু তারা দেখে বর্তমান জমিদাররা ভাল না। বর্তমান কৃষকেরা বর্তমান জমিদারদের কে খুব শ্রদ্ধা করতে চাই কিন্তু তাদের কর্মকান্ড দেখে শ্রদ্ধা করতে পারে না। যতই মন থেকে শ্রদ্ধা করতে চাই কিন্তু পারে না।

আমরা মুক্তিযোদ্ধা পরবর্তী প্রজন্ম, আমরা চাই আমাদের দাদাদের কথা রাখতে, আমরা মনে প্রাণে চাই জমিদারদের কে শ্রদ্ধা করি তাদের কথাই চলি। কিন্তু জমিদারেরা আমাদের গ্রহন করতে পারেনা। জমিদারেরা আমাদেরকে তাদের দলে রাখতে চাই না। আমরা যতই আকড়ে ধরতে চাই তারা ততই লাথি মারে। আমরা নিরূপায় আমরা তাদের কোলে ওঠি আবার লাথি মারে। আমরা যাব কোথায় একটা ই তো মুক্তিযুদ্ধের দল।

No comments:

বই পড়ুন

একশো বছর আগে প্রকাশিত যে বইটি এখন বাজারে পাওয়া যায় তা ঐ সময়ের সবচেয়ে ভালো বই। বইয়ের লেখক ঐ সময়ের সবচেয়ে জ্ঞানী মানুষ। লেখক তার সর্বোচ্চ মেধা এবং সবচেয়ে ভালো কথা গুলো লেখেন। সুতরাং বই পড়ছেন তো সবচেয়ে জ্ঞানী লোকের সবচেয়ে ভালো কথা গুলো পড়ছেন।