কোন কিছু খুঁজতে চাইলে, বক্সে লিখুন

Monday 15 May 2017

সৃজনশীল শিক্ষা ব্যবস্থা

আমরা মানুষ, মানুষ হিসেবে সুস্থ সবল ভাবে বেচে থাকার অধিকার আছে। আমার একটি বাড়ী আছে, এটা রক্ষনাবেক্ষন, ভাঙ্গা , গড়া সবকিছুতে আমার অধিকার আছে। আমার একটি মোটর সাইকেল আছে। এটি আমি ব্যবহার করবো , না করবো না। ভেঙ্গে ফেলবো নাকি বিক্রি করবো এটা আমার ব্যাপার। এটা আমার অধিকার । কিন্তু যদি কোন ব্যাক্তি বা প্রতিষ্ঠান আমার অধিকার ক্ষুন্ন করে, আমার বাড়ীটি বা গাড়ীটি দখল করে। তাহলে সরকারের কাছে আশ্রয় গ্রহন করবো। আমার অধিকার ক্ষুন্ন হলেই কেবল সরকারের আশ্রয়ে অধিকার  আদায় করতে পারি ।

আরোও কিছু অধিকার আছে যেগুলো সরকার তার দ্বায়িত্ব থেকে পালন করে। মৌলিক অধিকার সরকারকে অবশ্যই পূরন করতে হয়। শিক্ষা হচ্ছে একটি অন্যতম মৌলিক অধিকার। একটি মানুষকে শিক্ষিত করার জন্য সরকার দ্বায়বদ্ধ। মানুষ শিক্ষিত হলে দেশ ও জাতির উন্নয়নে প্রভাব ফেলবে। পরিবারের একজন শিক্ষিত হলে সমস্থ পরিবারে পজিটিভ প্রভাব পড়বে।
মৌলিক অধিকারের অন্যতম একটি বৈশিষ্ট হলো- সংবিধানের রক্ষক হিসাবে উচ্চ আদালতের মাধ্যমে এগুলো কার্যকর করা যায়।
আমি যখন জওগাও স্কুলের মধ্যমিক ছাত্র ছিলাম। স্কুলের মাসিক বেতন দিতে হতো, পরীক্ষার ফি দিতে হতো। খাতা-কলম, নোট -গাইড,বইপত্র সবকিছু কিনতে হতো প্রায় দেড়যুগ পর এসব সরঞ্জামের ক্রয় ক্ষমতা আরো কমে গেছে। এখনও মাসিক বেতন আছে, এখনও পরীক্ষার ফি আছে। অথচ মৌলিক অধিকারের রক্ষক সংবিধান হওয়ার কারনে এসব কিছুর দ্বায়িত্ব সরকারের। তুলনামূলক অস্বচ্ছল পরিবার গুলো যেখানে অন্যতম মৌলিক অধিকার অন্ন সংগ্রহ করতে ব্যস্ত।শিক্ষাই বিনিয়োগ করার ব্যাপারে উদাসীন হবে এটা তো স্বাভাবিক। শিক্ষাই অর্থ ব্যায় অযথা ব্যায় মনে হওয়াটাই তো স্বাভাবিক। তারা অন্ন পাই না , শিক্ষাই কেন বিনিয়োগ করবে।

আমাদের এমন  একটি শিক্ষা ব্যবস্থা  হওয়া কি উচিত নয় যেখানে শিক্ষার সব উপকরন কতৃপক্ষ সরবরাহ করবে। এমনকি ক্ষেত্র বিশেষে মিড মিল সহ । মধ্যমিক পর্যায়ে একাডেমিক সব পড়া স্কুলের মধ্যে সীমাবদ্ধ থাকবে। একজন ছাত্র স্কুল আসবে, স্কুলের সব পড়া স্কুলে বসে শেষ করবে। স্কুলের বাইরে কালচার শিখবে, ধর্ম শিখবে, আচার শিখবে, ব্যবহার শিখবে। সৃজনশীল চিন্তাগুলো প্রয়োগ করবে। আমরা আমাদের বাচ্চা গুলোকে একাডেমিক শিক্ষার মধ্যে আবদ্ধ রাখে ভাল মানুষ হিসেবে গড়ে তুলার আশা করতে পারি না। সবার উপরে আবার পরীক্ষা এবং এ+ পাওয়ার হিড়িক তো আছেই।

কেমন লাগল পরামর্শ আশা করছি।

2 comments:

Rampur society said...

��হা আল্লাহ এ দেখি শিক্ষা জাতির জন্য বিপদ��

MAK Azad said...

আমি তো বিপদ দেথি না।

বই পড়ুন

একশো বছর আগে প্রকাশিত যে বইটি এখন বাজারে পাওয়া যায় তা ঐ সময়ের সবচেয়ে ভালো বই। বইয়ের লেখক ঐ সময়ের সবচেয়ে জ্ঞানী মানুষ। লেখক তার সর্বোচ্চ মেধা এবং সবচেয়ে ভালো কথা গুলো লেখেন। সুতরাং বই পড়ছেন তো সবচেয়ে জ্ঞানী লোকের সবচেয়ে ভালো কথা গুলো পড়ছেন।