কোন কিছু খুঁজতে চাইলে, বক্সে লিখুন

Tuesday 5 June 2018

একটা টিকটিকির দাফন এবং দেশপ্রধানের অংশগ্রহন।


টিকটিকির একটি জীবন আছে। স্বাভাবিক প্রক্রিয়ায় জীবন সংগ্রামে অংশগ্রহন করে। এবং স্বাভাবিক প্রক্রিয়ায় আয়ু শেষ হয়ে গেলে মৃত্যূ রবন করে। তবে কিছু অস্বাভাবিক ঘটনা ঘটলে অস্বাভাবিক মৃত্যূ ঘঠে। তেমনী একটি টিকটিকির অস্বাভাবিক মৃত্যূতে শোকাহত আমি। দাফন কাজ ও শেষ হয়ে গেছে। গত রাতে সিলিং থেকে বিছানায় ধপাস করে কিছু একটা পড়ে গেল, আমি হকচকিয়ে গেলাম, চট করে তাকিয়ে দেখলাম একটা টিকটিকি।
আমি আমার মত সব কাজ শেষ করে শুয়ে পড়লাম। সকালে আমার পড়াশুনা করার জায়গা ঝাড়ু দিতে গিয়ে দেখি টিকটিকিটি মৃত্যূ বরণ করেছে। বেলচিতে উঠাবো এমন অবস্থায় দেখি টিকটিকি মরেনি।কিছু একটা দিয়ে সামান্য আঘাত করে মেরে ফেললাম। ময়লার ঝুড়িতে ফেলার সময় হৃদয়ের ভিতর ধক করে একটা আঘাত লাগলো। আহা! আমি একটা জীবন নষ্ট করে ফেললাম, আমার মনে হলো মানুষের মতো টিকটিকির বউ বাচ্চা হাউ মাউ করে কান্না করছে। হৃদয় নিংরানো কান্না। আমার অজান্তে অদূরে কোথাও হতে কান্নার আওয়াজ ভেসে আসছে। তাদের নিস্ফল কান্নার চিত্র অনুমার করে আমার মনটা খুব ভেঙ্গে গেল। আহারে! আমি একটা জীবন নষ্ট করে ফেললাম। প্রত্যোক প্রানীর জীবন এক একটা যুদ্ধ। জীবন শব্দের ইংরেজি শব্দ হচ্ছে লাইফ। জীবন মানে কি আমি আবার নতুন করে খুজার চেষ্টা করলাম। পৃথিবীর বিখ্যাত অভিধান অক্সফোড ডিকশনারী তে লাইফ মানে দেওয়া আছে –
The condition that distinguishes animals and plants from inorganic matter, including the capacity for growth, reproduction, functional activity, and continual change preceding death.
বাংলায় বলা য়ায় এভাবে-
জীবন হচ্ছে এমন একটি অবস্থা যেখানে কিছু অজৈব বিষয় যেমন ইফেক্টিভ কর্ম সম্পাদন, প্রজনন, বৃদ্ধি ইত্যাদি দ্বারা উদ্ভিদ ও প্রানী হতে আলাদা করে। এবং ক্রমাগত মৃত্যূর দিকে ধাবিত হয়।
তার মানে একটা জীব যখন জন্ম গ্রহন করে, জন্মের পর থেকেই সে তার বিভিন্ন কর্ম দ্বারা মৃত্যূর দিকে ধাবিত হয়। জীবন যখন অস্বাভাবিক মৃত্যূবরন করে, তখন সেটাকে আর জীবন বলা যায় না। মৃত্যূর আগ সময় হতে যেটা জীবন ছিল, একটু আঘাত, একটু পায়ের চাপ, একটু হাতের চাপ কিংবা একটা বন্দুকের গুলি নিমিশের মধ্যে লাইফের সংঙ্গা বদল করে দিচ্ছে।
প্রত্যেকটি প্রজাতির কাছে তার প্রজাতি ভাইয়ের জীবন খুবই গুরুত্বপূর্ন। এজন্য মাঝে মাঝে দেখতে পাই মৃত কাকের পাশে কাকের মিছিল।সামান্য একটা আঘাতে টিকটিকির জীবনের সংঙ্গা আমি বদল করে দিলাম। টিকটিকি জাতি কি আমাকে ক্ষমা করবে। টিকটিকি জাতির কাছে ক্ষমা চাচ্ছি বারবার।
আমরা মানুষ আমাদের মধ্যেও সেই গুনটা আছে।এজন্য প্রবাসীরা নিজের দেশের কাউকে পাইলে খুব সমাদর করে। এজন্য আমরা বলি আমার দেশি ভাই তাকে হেল্প করতেই হবে। আমি আপনি যে যেখানেই থাকি আমার কোন দেশি ভাইয়ের উপর অন্যা্য় অত্যাচার হলে অবশ্যই আমি আপনি সহ্য করবো না। সহ্য করিও না্। আমরা পৃথিবীর সর্বশ্রেষ্ট এবং সর্বমহান। মানুষের স্বাভাবিক মৃত্যূ তার অধিকার। একটি মানুষের অস্বাভাবিক মৃত্যূ তার আশেপাশের সবাইকে অস্বাভাবিক মৃত্ করে দেয়। সবার জীবনের সংঙ্গা বদল করে দেয়। অস্বাভাবিক মৃত্যূ ব্যাক্তির বউ, সন্তানের দিকে তাকালে তাদের আহাজারি আচ করা য়ায়। আমি বা আপনি অনুমা্ন করার চেষ্টা করুন আপনার বাবা বা মা অথবা আপনার নিকট কেউ অস্বাভাবিক মৃত্যূর শিকার। আপনার বা আমার ভিতরে কি কষ্ট অনুমান করতে পারছি। তাহলো আমি আপনি ‍সহজে বুঝতে পারবো গত কয়েকদিনে প্রায় ১০০ খান মৃতের শত শত আপনজন কিভাবে সহ্য করে যাচ্ছে।
যদি আমি আপনি আচ করতে না পারি, তাহলে আসুন টিকটিকির দাফন কাজে অংশগ্রহন করি। আসুন দেশপ্রধানেরা টিকটিকির দাফন কাজ শেষ করে যান।


 



কেমন লাগল পরামর্শ আশা করছি।

1 comment:

Prepare4test said...

Prepare4Test the best and reliable platform where you can get accurate FC0-U51 question dumps which will assist you in passing your CompTIA IT Fundamentals Plus exam fast.

বই পড়ুন

একশো বছর আগে প্রকাশিত যে বইটি এখন বাজারে পাওয়া যায় তা ঐ সময়ের সবচেয়ে ভালো বই। বইয়ের লেখক ঐ সময়ের সবচেয়ে জ্ঞানী মানুষ। লেখক তার সর্বোচ্চ মেধা এবং সবচেয়ে ভালো কথা গুলো লেখেন। সুতরাং বই পড়ছেন তো সবচেয়ে জ্ঞানী লোকের সবচেয়ে ভালো কথা গুলো পড়ছেন।