কোন কিছু খুঁজতে চাইলে, বক্সে লিখুন

Monday 17 March 2014

পার্থিব সাজানো

আমি সাজাই , আবার ভেঙ্গে যায়
সাজাই , আবার ভেঙ্গে যায় ।
দক্ষিনে বারান্দা, সামনে নদী ।
পূর্বে মহাসড়ক , পশ্চিমে দরজা
উত্তরে জানালা , বের হলেই অন্ধকার ।
পরিপাটি সাজানো আমার ঘর ।
প্রতিদিন সাজাই চকচক ঝকঝক করে ।


পাগলা বাতাসের ধূলিকণা  ---
নিতান্ত বিরক্ত কর ।
পূর্বের কালোধোয়া আমার শত্রু ।
উত্তরের গলিটা কলিজ্বায় আঘাত করে ।
তারপরও পরিপাটি আমার ঘর ।

পূর্বাহ্নের অগ্নিশিখা আমার বারান্দায়
পশ্চিম দেওয়ালে সাটানো আমি
প্রতিচ্ছবি বলে তুমি অনেক বড়।
অগ্নিশিখা উদ্বেলিত করে বলে ---
তুমি আগুনের ফুলকি ।
অপার সম্ভবনায় হারিয়ে যায় ।

ঠিক মধ্যাহ্ন আবার বারান্দায়
দক্ষিণে স্থির চকচক জলরাশি
ঠাট্রা করে চরের চকচক বালুকণা ।

পশ্চিমে ফিরে ---
দোড়াই চকচক চরের কাছে ।
একি এখানে কেন ?
আলতো ভাবে, যত্নে , আদরে
হৃদয়ের খাচায় ভরি ঘরকে সাজাবো বলে।

ঠিক ছায়াবৃত্ত প্রহর ---
ঠাট্রা সেতো আর বাস্তব নয় ।
পূর্বে যাই, পশ্চিমে যাই, দক্ষিনে যাই
 তুমি কোথায় ?
জানি উত্তরে শুধুই অন্ধকার ।
ঠাট্রা উত্তরেই নিয়ে যাই অন্ধকারে ----
পড়ে থাকে স্বপ্নের ঘর।


কেমন লাগল পরামর্শ আশা করছি।

No comments:

বই পড়ুন

একশো বছর আগে প্রকাশিত যে বইটি এখন বাজারে পাওয়া যায় তা ঐ সময়ের সবচেয়ে ভালো বই। বইয়ের লেখক ঐ সময়ের সবচেয়ে জ্ঞানী মানুষ। লেখক তার সর্বোচ্চ মেধা এবং সবচেয়ে ভালো কথা গুলো লেখেন। সুতরাং বই পড়ছেন তো সবচেয়ে জ্ঞানী লোকের সবচেয়ে ভালো কথা গুলো পড়ছেন।