কোন কিছু খুঁজতে চাইলে, বক্সে লিখুন

Monday 17 March 2014

চশমা ক্রেতা মাহবুর

আমার বন্ধু মাহবুব। ও আমার বন্ধু, প্রথমে বলে দেওয়া প্রয়োজন ও আমার কেমন বন্ধু আমি ওর কতটা কাছাকাছি যেতে পেরেছি অথবা ও আমার কতটা কাছাকাছি এসেছে। ওর কাছাকাছি আসাটা আমার জানা নাই।তবে আমি ওর খুব কাছাকাছি যাইনি। আরও ভাল করে স্পষ্ট করতে হলে বলতে হবে আমি কখনও আমার আপনজন বলে গ্রহন করিনি। তাহলে বন্ধুত্ব কি দূরের জনের সাথে হতে পারে। হ্যা তা হয় সব সময় হয় এবং আজ অবধি হচ্ছে ভবিষ্যৎ এ হতে থাকবে।
কিন্তু আবার অপরপক্ষে বন্ধুত্ব হিসেব করে চলে হুট হাট হয়ে যাই না। আর হয়ে গেলে হুট হাট হারিয়ে যাই না দুরত্ব বেড়ে যাওয়ার পরও বন্ধুত্ব থাকে অটুট।
বন্ধুত্ব থাকে হৃদপিন্ডের অ্যালভিওলাসের মধ্যে। শ্বাসপ্রশ্বাসে বাহির হতে চাইলেও  বের হতে পারে না বাহির হয় না। অ্যালভিওলাসের প্রতিটি ছিদ্র প্রতিটি রন্ধ্র আকড়ে ধরে লাইলি মজনুর প্রেমের মত। বন্ধুত্ব শুধু ছেলে- ছেলে বা মেয়ে-মেয়ে মধ্যে হয় না মেয়ে-ছেলে এর মধ্যে হয়ে থাকে। আরও একটি কথা আমাকে বার বার হতাশ করে মেয়ে-ছেলে বা ছেলে-মেয়ে বন্ধুত্ব সংখ্যা খুব কম যা অতি সামান্য। আরও জানা যায় বিপরীত বন্ধুত্ব সংখ্যা অহরহ লক্ষ্য করা যায় তারা দাবি করে থাকে তাদের বন্ধুত্ব। আসলে বেশীর ভাগ মেয়ে-ছেলে বন্ধুত্ব , বন্ধুত্ব নয় ওটা আসলে . . . . . . ?
আমি লিখব আলাদা প্রসঙ্গ অপ্রসঙ্গিক কিছু বিষয় লিখে দেওয়া হলো। আসল কথাই আসি :   মাহবুব এর সাথে পরিচয় দিনাজপুর ম্যাচ জীবনের শুরুতে। প্রথম যখন ম্যাচে ওঠি তখন ওর সাথে আমার পরিচয় তার অনার্সে কোন বিষয়ে পড়াশুনা তা আমার জানা বা খেয়াল নাই তবে তার বাড়ী রংপুর জেলায়। আমার একটি চশমা আছে। বর্তমানে ঐ চশমাটির একটু আলাদা কদর আছে। প্রায় ৪-৫ মাস আগে আমার চশমাটি চোখে লাগিয়ে দেখে তার খুব ভাল লাগছে। আর ঐ দিন সে বলল ”আমিও ঐ রকম একটা চশমা কিনব তুই আমার সাথে যাবি দুজনে মিলে কিনে নিব।” আমি বললাম কখন যাবি আমাকে ফোন দিবি সময় থাকলে অবশ্যই সাহায্য করব। ঐ শেষ কথা তারপর আজ পর্যন্ত  আর কোনদিন ফোন দেয়নি। হঠাৎ করে অচমকা দেখা হলে তার মুখ থেকে নিঃসংকোচে বেরিয়ে আসত কিরে তুই আমার চশমাটা কিনার জন্য গেলি না।
তার ঐ একটি কথা আমার রাগ লাগে ঐ একটি বাক্য আমাকে যন্ত্রনা দেয়। আজও মোহনা ম্যাচে তার সাথে দেখা হলো কথা হলো কথার ফাকে একটি সুর ভেসে এসে আমাকে পীড়া দিচ্ছে। ঐ একটি কথাই আবার আমাকে বুঝাতে চাচ্ছে।
তার ঐ বাক্যটি বাহ্যিক ভাব অভ্যন্তরীন কোন উক্তি নয়। এমনটি কি হবে না সে যেদিন শহরে গেছে চশমার দোকানে উকি মেরে ঘুরে আসছে। ব্যর্থতার দায় ভার সে আমাকে দিচ্ছে কেন? ব্যর্থতার দায় ভার টা কি এমন হবে না তার কাছে টাকা নেই, চশমা তার পছন্দ হয়নি, চশমা নেওয়ার প্রতি বিশেষ আকর্ষন নাই। অবশ্যই ব্যর্থতা তার, চশমা কিনার ব্যর্থতা তার। তার কথায় এমন ইঙ্গিত পেলাম। কিতু তারপরও ব্যর্থতার দায় আমার উপর আসছে কেন? সে কি এটা বুঝাতে চাচ্ছে আমি তার ফ্যাবারিট ব্যাক্তি তাই সে আমাকে ছাড়া কিনবে না। অবশ্যই তা নয়, তাহলে সে কি আমার চতুর বন্ধু।



কেমন লাগল পরামর্শ আশা করছি।

No comments:

বই পড়ুন

একশো বছর আগে প্রকাশিত যে বইটি এখন বাজারে পাওয়া যায় তা ঐ সময়ের সবচেয়ে ভালো বই। বইয়ের লেখক ঐ সময়ের সবচেয়ে জ্ঞানী মানুষ। লেখক তার সর্বোচ্চ মেধা এবং সবচেয়ে ভালো কথা গুলো লেখেন। সুতরাং বই পড়ছেন তো সবচেয়ে জ্ঞানী লোকের সবচেয়ে ভালো কথা গুলো পড়ছেন।