কোন কিছু খুঁজতে চাইলে, বক্সে লিখুন

Monday 17 March 2014

নারী

অনার্স জীবনের প্রথম বোর্ড পরীক্ষা আজ মঙ্গল বার। তাই আজ আমার জন্য একটি বিশেষ দিন। বিশেষ দিনে বিশেষ অভিজ্ঞতা মেয়েদের মানসিক দাসত্ব। বেগম রোকেয়া তোমাকে অনেক সালাম শুভেচ্ছা । তুমিই প্রথম অগোচর থেকে সগোচরে করলে মেয়েদের মানসিক দাসত্ব। সেই থেকে আজ অবধি আমরা পুরুষরা মেয়েদের দাসত্ব ঘুচার জন্য সংগ্রাম করে চলেছি। বিভিন্ন পেপার পত্রিকায় দেখা য়ায মেয়েদের অধিকার নিয়ে য়ারা লিখে তার বেশীর ভাগই পুরুষ।


জনাবা তোমার উপর আমার খুব রাগ হয় সব সালাম শুভেচ্ছা ফিরিয়ে নেওয়ার ইচ্ছা করে। তুমি কেন পুরুষদের কে নিয়ে লিখলে না, কেন তুমি মেয়েদের কে নিয়ে লিখলে? আমাদের কে নিয়ে লিখলে আমরা তোমাকে অপমান করতাম না, যেমন মেয়েরা করে। মেয়েরা তোমার উক্তি ভুলে, তোমাকে অপমান করছে যা আমরা করতাম না।

আজ পরীক্ষা হলে আমার আসন খুজে পাচ্ছি না সময় ৮.৩০, পরীক্ষা ৯.০০ টায়। তাই খুব ব্যস্ত আসন খুজার জন্য। ঠিক ঐ সময় আরবির কাছে শুনলাম, নিশি আমার ডিপার্টমেন্ট বন্ধু তার আসন খুজে পাচ্ছে না। আরবি এর পিছনে নিশি, আরবি তাকে সাহায্য করছে। তার মানে এ নয় নিশি তার আসন খুজে পাওয়ার জন্য সরাসরি আরবি এর উপর নির্ভর করবে। তার মানে তো এই নয়, নিশির আসন খুজার জন্য আরবি এর পিছু নিবে। কিন্তু আমি তাই লক্ষ্য করলাম। আমি দেখেছি আরবি আসন খুজার জন্য এদিক সেদিক ছুটাছুটি করছে আর নিশি তার পিছু পিছু হাটছে।

নিশিকে যদি মেয়েদের দৃষ্টান্ত হিসেবে ধরি তাহাদের অবস্থা কি দাড়ায়, তাহাদের অবস্থা দাড়ায় রোকেয়ার উক্তির সত্যতা "জাগো গো ভগিনি" তার মানে কি এরা এখনো যুমন্ত, এরা এখনো জাগে নি। এরা মানসিক ভাবে দাসত্ব স্বীকার করে নিতে প্রস্তুত। দাসত্ব কি নারীর অলংকার না অহংকার।



(বিশেষ দ্রষ্টব্য:   নিশি এবং আরবী নাম গুলো ছন্দ নাম)


কেমন লাগল পরামর্শ আশা করছি।

No comments:

বই পড়ুন

একশো বছর আগে প্রকাশিত যে বইটি এখন বাজারে পাওয়া যায় তা ঐ সময়ের সবচেয়ে ভালো বই। বইয়ের লেখক ঐ সময়ের সবচেয়ে জ্ঞানী মানুষ। লেখক তার সর্বোচ্চ মেধা এবং সবচেয়ে ভালো কথা গুলো লেখেন। সুতরাং বই পড়ছেন তো সবচেয়ে জ্ঞানী লোকের সবচেয়ে ভালো কথা গুলো পড়ছেন।